টিপস অ্যান্ড ট্রিকসটেকনোলজি এবং অনলাইন

কম টাকার বাজেটের মধ্যে ভালো কিছু মোবাইল

“মোবাইল” বা “স্মার্টফোন” যে নামেই ডাকি না কেন, আমাদের প্রতিদিনের সবচেয়ে প্রয়োজনীয় ইলেকট্রনিক ডিভাইস এটি। মোবাইল কেনার সময় আমরা মোবাইলের ক্যামেরা , ফিচার , লুকস এর পাশাপাশি যে বিষয়ের উপর সবচেয়ে বেশি গুরুত্ব দেই তা হচ্ছে বাজেট। আমাদের সবারই দোকানে গিয়ে জানতে চাওয়া থাকে আমাদের নির্ধারিত বাজেটের মধ্যে কোন মোবাইলের ক্যামেরা সবচেয়ে ভালো, কোনটির র‍্যাম, বা গ্রাফিক্স ভালো। ৫ হাজার এবং ১০ হাজার রেঞ্জের আসেপাশের মোবাইল গুলো মোটামুটি একটু কম বাজেটের মধ্যে ভালো পারফর্মেন্স দেয়।  তাই আজকের আর্টিকেলে বর্তমানে কম টাকার বাজেটের মধ্যে কিছু মোবাইলের নাম এবং বর্ননা দেয়া হলো। 

 

৫ হাজার টাকার মধ্যে ভালো ৫টি মোবাইল

 

. Symphony V123 :  অত্যন্ত কম বাজেটের এই ফোনটির ডিসপ্লে সাইজ হলো ৫ ইঞ্চি যার রেজুলেশন এইচডি প্লাস। প্রসেসর হিসেবে রয়েছে কোয়াড কোর চিপসেট। ফোনটির রেম হলো ১ জিবি আর স্টোরেজ হলো ৮ জিবি এবং ব্যাটারি ক্যাপাসিটি ২০০০ mah। ফোনটির বর্তমান বাজার মূল্য ৪৫৯০ টাকা।

 

. Walton Primo E11 : দেশীয় ব্র্যান্ডের এই ফোনে রয়েছে ৫ ইঞ্চি সাইজের আইপিএস এলসিডি প্যানেলের এইচডি প্লাস ডিসপ্লে।  এখানেও চিপসেট হিসেবে কোয়াড কোর প্রসেসর রয়েছে। ২০০০ mah ক্যাপাসিটি সম্পন্ন ব্যাটারির পাশাপাশি ১ জিবি রেম ও ১৬ জিবি স্টোরেজের এই ফোনের বর্তমান বাজার মূল্য ৪২৯৯ টাকা।

 

 . Symphony i12 : কম বাজেটের এই ফোনে ডিসপ্লে হিসেবে থাকছে আইপিএস এলসিডি প্যানেলের এইচডি প্লাস ডিসপ্লে। প্রসেসর হিসেবে রয়েছে কোয়াড কোর প্রসেসর। তাছাড়া ২৪০০ mah ধারণ ক্ষমতা সম্পন্ন ব্যাটারির পাশাপাশি ১ জিবি রেম ও ১৬ জিবি স্টোরেজ ব্যাবহার করা হয়েছে এই ফোনে। বর্তমানে এর বাজার মূল্য ৪৩৯০ টাকা।

 

. Nokia C1 : এই ফোনের ডিসপ্লে সেকশনে রয়েছে এইচডি প্লাস রেজুলেশনের আইপিএস এলসিডি প্যানেল ডিসপ্লে যার সাইজ ৫.৪৫ ইঞ্চি। চিপসেট হিসেবে কোয়াড কোর প্রসেসর রয়েছে। ২৫০০ mah ধারণ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি এবং ১ জিবি রেম ও ১৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের এই স্মার্টফোনের বর্তমান বাজার মূল্য ৪৯৯০ টাকা।

 

. Maximus P11 : অল্প বাজেটের ফোন হিসেবে এটি দারুণ কিছু কনফিগারেশন দিচ্ছে আমাদের। ৫.৪৫ ইঞ্চির আইপিএস এলসিডি প্যানেলের এইচডি প্লাস রেজুলেশনের ডিসপ্লে ব্যাবহার করা হয়েছে এতে। এই ফোনের অন্যতম আকর্ষণে রয়েছে মিডিয়াটেক ৬৫৮০ মডেলের প্রসেসর। যা একটি কোয়াড কোর প্রসেসর৷

৩১০০ mah এর শক্তিশালী ব্যাটারির পাশাপাশি ২/১৬ জিবি ভ্যারিয়েন্টের এই স্মার্টফোনের বর্তমান বাজার মূল্য শুধুমাত্র ৪৯৯০ টাকা।

 

উপরোক্ত সকল ফোনে ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ব্যাবহার করা হয়েছে।

 

 

 

১০ হাজার টাকার মধ্যে ভালো ৫টি মোবাইল

 

. Vivo y01 : বরাবরের মতোই ভিভোর কম বাজেটের একটি স্মার্টফোন হলো Vivo y01। এতে ব্যাবহৃত হয়েছে ৬.৫১ ইঞ্চের এইচডি প্লাস ডিসপ্লে। আর চিপসেট হিসেবে ব্যাবহৃত হয়েছে মিডিয়াটেক হেলিও পি৩৫। এন্ড্রয়েড ১১ এর গো এডিশনের সাথে ২ জিবি রেম ও ৩২ জিবি স্টোরেজের সাথে এটি বাঙলাদেশে লঞ্চ হয়েছে। এর বর্তমান মার্কেট মূল্য ৯৯৯০ টাকা।

 

. Symphony Z42 : এই স্মার্টফোনের লুক অনেকটা আইফোনের মত। ৬.৫২ ইঞ্চের এইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যাবহার করা হয়েছে এতে। চিপসেট হিসেবে ব্যাবহৃত হয়েছে মিডিয়াটেক হেলিও এ২০। ৩ জিবি রেম ও ৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের এই স্মার্টফোনের বর্তমান বাজার মূল্য ৯৫৯৯ টাকা।

 

. Realme Narzo 50i : ৬.৫১ ইঞ্চের এইচডি প্লাস ডিসপ্লের পাশাপাশি এতে ব্যাবহৃত হয়েছে ওয়াটার ড্রপ পানচুয়েল ক্যামেরা। চিপসেট হিসেবে ব্যাবহৃত হয়েছে ইউনিসক HC9863A. এন্ড্রোয়েড ১১ এর ৪/৬৪ ভ্যারিয়েন্টের এই স্মার্টফোনের বাজার মূল্য ১০,৫০০ টাকা।

 

. Infinix Hot 11 play : এটি পরীক্ষীত সেরা একটি ফোন। এতে ব্যাবহৃত হয়েছে ৬.৮২ ইঞ্চ আইপিএস এলসিডি প্যানেলের এইচডি প্লাস ডিসপ্লে। চিপসেট হিসেবে ব্যাবহৃত হয়েছে মিডিয়াটেক হেলিও জি৩৫ গেমিং চিপসেট। ৪/৬৪ ভ্যারিয়েন্টের এই স্মার্টফোনের বর্তমান  বাজার মূল্য ১০,৫০০ টাকা।

 

. Symphony Z45 :  ৬.৫২ ইঞ্চের আইপিএস এলসিডি প্যানেলের এইচডি প্লাস রেজুলেশনের ডিসপ্লে  ব্যাবহার করা হয়েছে এই স্মার্টফোনে। চিপসেট হিসেবে ব্যাবহৃত হয়েছে ইউনিসক টাইগার T610 প্রসেসর৷ ৪/৬৪ ভ্যারিয়েন্টের এই স্মার্টফোনের বাজার মূল্য ১০,১৯০ টাকা।

 

যারা একটু কম বাজেটের মধ্যে ভালো মোবাইল নিতে চাচ্ছেন ,তারা এই স্মার্টফোন গুলো যাচাই করে দেখতে পারেন। মোবাইলের দাম বিভিন্ন সময় একটু ওঠা-নামা করে তবে খুব বেশি পার্থক্য হবেনা ।