টেকনোলজি এবং অনলাইন

বর্তমানের জনপ্রিয় ১০ টি মোবাইল গেইমস ২০২২

বর্তমানে তরুণ সমাজের বিনোদনের জন্য জনপ্রিয় একটি মাধ্যম হলো মোবাইল গেইম। দিনে দিনে গেইম খেলার জনপ্রিয়তা এবং প্রবণতা দুটিই বেড়ে চলেছে। যুগের সাথে তাল মিলিয়ে নতুন নতুন ভিডিও গেইমসের সংখ্যা বেড়েই যাচ্ছে। যুক্ত হচ্ছে নতুন টেকনোলজি এবং হায়ার ভিডিও গ্রাফিক্স ও লাইভ স্ট্রিমিং এর মতো আনন্দদায়ক ফিচার। তাছাড়া বর্তমানে সারা বিশ্বব্যাপি ই-গেইমার দের মধ্যে বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে যার কারণে এর জনপ্রিয়তা অনেক বেড়ে গিয়েছে। তবে সব কিছুরই একটি বিপরীত দিক রয়েছে। অতিরিক্ত গেইমসের প্রতি আসক্ত হয়ে অনেকে সামাজিক ও ব্যাক্তিগত জীবনে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। আজকের এই আর্টিকেলে আমরা জানবো 

 

 এই বছরের সেরা  ১০ টি মোবাইল গেইম এর সম্পর্কে 

 

 

. Honor Of Kings / Arena Of Valor : বর্তমানে সর্বোচ্চ ইনকাম করার রেকর্ড তৈরি করেছে এই  গেইমস। দুটি আলাদা গেইম মনে হলেও মূলত  এখানে মোট একটি গেইমস। Arena of valor হলো Honor of kings এর ইন্টারন্যাশনাল এডাপটেশন। ভার্চুয়ালি গেইম দুটি একই। এই গেইমের বর্তমান আয় প্রায় ১১ বিলিয়ন ডলার যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

 

. Monster Strike : এটি একটি জাপানিজ গেইম। জনপ্রিয় “পোকেমন” সিরিজ থেকে অনুপ্রাণিত হয়ে এই গেইমের আবিষ্কার যা অন্যান্য কমবেট গেইম থেকে সম্পূর্ণ আলাদা প্রকৃতির। ইন্টারন্যাশনালি এতো বেশিদিন পপুলারিটি না পেলেও বর্তমানে এর গ্রস ইনকাম প্রায় ৯.৬ বিলিয়ন ডলারের ও বেশি।

 

. Clash Of Clans : এই গেইমটির নাম আমরা সকলেই শুনেছি। সারা বিশ্বের পাশাপাশি বাংলাদেশেও এই গেইমসের জনপ্রিয়তা ছিলো আকাশচুম্বী। গুগল প্লে স্টোরের টপ টেন গেইমের মধ্যে এর অবস্থান অনেক দিন ধরেই নির্দিষ্ট। এই গেইমসের এখন পর্যন্ত মোট ইনকাম প্রায় ৭.৭ বিলিয়ন ডলারের বেশি।

 

. Pokemon Go : ২০১৬ সালটি ছিলো এই গেইমের জন্য সবচেয়ে সাফল্যের বছর। এটি একাধারে ফান-ফ্যামিলি ও ফ্র্যান্ডলি এডভেঞ্চার সম্পন্ন একটি গেইম। মিলিয়নের ও বেশি এই গেইম গুগল প্লে স্টোর হতে ডাউনলোড হয়েছে। এখন পর্যন্ত এই গেইমের গ্রস ইনকাম প্রায় ৭.২ বিলিয়ন ডলার।

 

. Candy Crush Saga : সারা বিশ্বের পাশাপাশি আমাদের দেশেও এই গেইমের জনপ্রিয়তা ব্যাপক। এটি  অনেক পুরাতন একটি গেইম হলেও এর জনপ্রিয়তা এখনো আগের মতোই রয়ে গিয়েছে। ভার্চুয়ালি খেলার জন্য অনেক সিম্পল একটি গেইমস হলো এটি। বর্তমানে এই গেইমের গ্রস ইনকাম ৬.৪ বিলিয়ন ডলারের ও বেশি।

 

. PUBG Mobile : এই গেইমসটি ও আমাদের জন্য অনেক পরিচিত একটি গেইমস। ২০১৮ সালে এই গেইমটি মুক্তি পায়। অতিরিক্ত আসক্তির জন্য বিভিন্ন দেশে এই গেইমটি নিষিদ্ধ করা হয়েছে। বর্তমানে প্রায় ৮০০ মিলিয়ন এর বেশি প্লেয়ার রয়েছে এই গেইমসের।  এখন পর্যন্ত এই গেইমের মোট ইনকাম ৬.২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি।

 

. Fate / Grand Order : এটিও একটি জাপানিজ গেইমস। জাপানের একটি জনপ্রিয় সিরিজ হলো Fate Anime shows. এর থেকে উদ্বুদ্ধ হয়ে এই গেইম তৈরি করা হয়েছে। এর জনপ্রিয়তা এখনো সারা বিশ্বে বিদ্যমান। বর্তমানে এই গেইমের গ্রস প্রফিট ৫.৪ বিলিয়ন ডলার।

 

. Fantasy Westward Journey : এটি একটি চাইনিজ গেইম। এই গেইমটি 3D Anime inspired artwork, exotic locations দিয়ে সাজানো। চায়নার পাশাপাশি সারা বিশ্বেও এর জনপ্রিয়তা বিদ্যমান। এখন পর্যন্ত এই গেইমের গ্রস ইনকাম ৪.৭ বিলিয়ন ডলার।

 

. Lineage M : এটি জনপ্রিয় কোরিয়ান কমিক সিরিজ Lineage এর সাথে মিল রেখে তৈরিকৃত একটি গেইম।এই গেইমের অরিজিনাল ভার্সন ১৯৯৮ সালে বের হলেও এর মোবাইল ভার্সন রিলিস হয়েছে ২০১৭ সালে৷ তখন থেকে এটি প্রথম সারির গেইমের মধ্যে অবস্হান করছে। বর্তমানে এর গ্রস ইনকাম ৩.৫ বিলিয়ন ডলারের ও বেশি।

 

১০. Garena Free Fire : ফ্রি-ফায়ার এশিয়া মহাদেশের দেশগুলো তে ব্যাপক জনপ্রিয় একটি গেইমস। বিশেষ করে বাংলাদেশ ও ভারতে এর জনপ্রিয়তা বেশি। ২০১৯ সালে এই গেইমটি মুক্তি পায়।

কিছুদিন পর পর বিশ্বব্যাপি এই গেইমের বিভিন্ন টুর্নামেন্টের আয়োজন হয়ে থাকে। এখন  পর্যন্ত এই গেইমের গ্রস ইনকাম ৩.৪ বিলিয়ন ডলার।

 

 

এই ছিলো বর্তমানে সারা বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে থাকা কিছু ভার্চুয়াল মোবাইল গেইমস। ভিডিও গেইমস যেমন বিনোদনের একটি মাধ্যম ঠিক তেমনি এর কিছু অপকারী দিকও রয়েছে। অতিরিক্ত গেইমের প্রতি আসক্তি স্বাভাবিক জীবনে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।