মানব দেহের ১০টি অবাক করা তথ্য | Top 10 amazing body Facts Bangla

মানব দেহের ১০টি মজার বিষয় যা হয়তো আপনার অজানা। এই অবাক করা বিষয় গুলো জানতে পুরো আর্টিকেলটি পড়ুন ।

“মন আমার দেহ ঘড়ি সন্ধান করি
কোন মিস্তরি বানাইয়াছে”
 

বাংলা লোক সংগীতের অনেক জনপ্রিয় একটি লাইন। পৃথিবীর যত জটিল যন্ত্র গুলো আছে তার মাঝে মানব দেহ অন্যতম। আজকে আমরা মানব দেহ সম্পর্কে এমন ১০টি মজার বিষয় জানবো যা আপনি এর আগে হয়তো কখনো ভেবেই দেখেন নি যে এমন ঘটনা প্রতিনিয়িত আপনার শরীরে ঘটছে ।

১। মানুষের হাড়ঃ

একটি প্রশনের উত্তর আমরা প্রায় সবাই জানি, মানুষের দেহে কয়টি হাড় থাকে ? সবাই ঝটপট উত্তর দিয়ে দিবেন ২০৬টি । কিন্তু যদি জিজ্ঞাসা করি যে , মানুষ কয়টি হাড় নিয়ে জন্মায় ?? চিন্তায় পরে গেলেন তো? হ্যা, একটি শিশু জন্মের সময় ৩০০ হাড় নিয়ে জন্মায় এবং বয়স বেড়ে প্রাপ্তবয়স্ক হতে হতে হাড় ২০৬টি তে এসে দাঁড়ায়।

২। শিশুর চোখঃ

শিশুর চোখ

আমরা আগেই জেনেছি যে , শিশুরা জন্মের সময় ২০৬টি নয় বরং ৩০০ হাড় নিয়ে জন্মে । এখন তাদের চোখের ব্যাপারে একটি মজার তথ্য শেয়ার করছি।  শিশুরা জন্মের পর ৪ মাস পর্যন্ত সবকিছু সাদা-কালো দেখে বলে ধারনা করা হয় এবং জন্মের প্রথম সপ্তাহে তারা তাদের সামনের শুধু ৮-১২ ইঞ্ছি জায়গাই দেখতে পারে।

৩। উচ্চতা বাড়ানোর উপায়ঃ

২৫ বছর বয়সের পরেও ২ ইঞ্চি (৫সে.মি।)  উচ্চতা বাড়াতে চান? খুজছেন কোন লম্বা হওয়ার উপায়? তবে আপনাকে জিরো মুভির বাউয়া সিং (শাহারুখ খানের) মতো যেতে হবে মহাকাশে। নাসা (NASA) বলছে আপনি যখন মহাকাশে একটি  লম্বা সময় কাটাবেন তখন আপনার উচ্চতা ২-৫ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।  জিরো গ্রাভেটি অবস্থায় আপনার পিঠের মেরুদন্ডের হাড়ের মধ্যকার জায়গা বৃদ্ধি পায়। আর তাতেই সধিত হয় এই অসাধ্য যা এই ধরণিতে সম্ভব হচ্ছেনা।

৪। অতিরিক্ত ক্ষুধার ভয়াবহ পরিনতিঃ

আপনার কি কখনো এমন ক্ষুধা পেয়েছে যে, খাবার না পেয়ে নিজেই নিজেকে খেয়ে ফেলতে মনে চাচ্ছিল?? অবশ্যই নয়। কিন্তু আপনার ব্রেন আপনার মতো করে ভাবে না। আলবার্ট আইন্সটাইন কলেজ অফ মেডিসিনের গবেষকদের মতে অতিরিক্ত ডায়েটিং এর ফলে পর্যাপ্ত খাবার না পেলে ব্রেন তার নিজের দেহ (ব্রেন) থেকেই প্রোটিন শোষন করে নিয়ে ক্ষয় হয়ে যায়। সুতরাং ডাইটিং অবশ্যই করতে হবে নিয়ম মেনে। উল্টো-পাল্টা ডাইটিংকে “না” বলুন।


৫। অন্ত্রঃ

বাইরে থেকে বুঝা না গেলেও আপনার পেটের ভিতরেই আছে একটা জিরাফের গলার উচ্চতার সমান নালী। যাকে আমরা অন্ত্র (intestine) বলে থাকি। মানুষের অন্ত্র সাধারনত ২৩ ফিট লম্বা হয় ,যা একটি প্রাপ্তবয়স্ক জিরাফের গলার উচ্চতার সমান  বা তারও বেশি।

৬। একই সাথে শ্বাস নিতে এবং গিলতে পারবেন নাঃ

কি ? চেষ্টা করে দেখলেন কিন্তু পারছেন না, তাইতো? এটা অম্ভব , কারন আমাদের কন্ঠস্বর এমনভাবে স্থাপিত যে আমরা কখনোই এই দুইটা জিনিশ একই সাথে করতে পারবোনা। 

৭। খাদ্য হজম প্রক্রিয়াঃ

অনেকেই গর্ব করে বলেন যে আপনি বিভিন্ন রেস্টুরেন্টে হয়তো একাই ৪-৫টি বার্গার খেয়ে হজম করে ফেলেছেন, কেউবা নিজে একাই আস্তো পিজা খেয়ে জিতে নিয়েছেন চ্যালেঞ্জ, তবুও আসলে আপনি আপনার হজম ক্ষমতার পুরোটা ব্যাবহার করেন নি। কারন বলা হয় মানুষের হজম প্রক্রিয়ায় যে পাচকরস কাজ করে তা লোহা পর্যন্ত গলিয়ে ফেলার ক্ষমতা রাখে।

৮। দেহের কোন অঙ্গ টি রক্ত থেকে অক্সিজেন নেয়নাঃ

জানেন কি ?  এটি হচ্ছে আপনার চোখের কর্নিয়া । চোখের এই অংশটি সরাসরি তার প্রয়োজনীয় অক্ষিজেন বাতাস থেকে সংগ্রহ করে। এবং যে কোন কাটা-ছেড়া শরীরের অন্যান্য অংশের তুলনায় দ্রুত সেড়ে উঠে।

৯। আপনি কয়টি ঘ্রাণ চেনেনঃ

বলুন তো? মানুষের মস্তিষ্ক সাড়া জীবনে ৫০ হাজার গন্ধ নিজের স্মৃতি বা মেমোরিতে  ধারন করতে পারে। তাই যখনই আপনি  কোন গন্ধ পান তখনই আপনার ব্রেনে সংরক্ষিত সেই নির্দ্রষ্ট কোষে স্পার্ক হয় এবং আপনি সেটি চিনতে পারেন।

১০। মৃত্যুর পরে কতক্ষণ মস্তিস্ক সচতন থাকে? ঃ

আমরা কি জানি একজন  আমরা মারা যাবার কতক্ষণ পর পর্যন্ত আমাদের ব্রেন সচেতন থাকে ? এই তথ্যটি দিয়েই আজকের মতো শেষ করছি। ২০১৬ সালে কানাডার ওয়েস্টার্ন ওন্টেরিয় ইউনিভার্সিটির একদল গবেষকের গবেষণায় দেখেছেন মানুষের হার্টবিট বন্ধ হয়ে যাওয়ার ১০ সেকেন্ড পর্যন্ত সচল থাকে । যদিও সেটি কার্যকরী থাকে কিনা তা এখনো রহস্য ।

এরকম আরো মজার মজার এবং দরকারি তথ্য পেতে আগামীর বাংলার সাথেই থাকুন। এবং আমাদের সাইট ভিসিট করুন। লাইক কমেন্ট শেয়ার করে আমাদের উৎসাহিত করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *