ঝাঁজ চলে যাওয়া পুরানো কোক কাজে লাগান। Bangla Tips and tricks

ফেলে না দিয়ে কাজে লাগান পুরানো কোক।

জেনে অবাক হবেন ঝাঁজ চলে যাওয়া পুরনো কোক কি কি কাজে লাগানো যায়!!

কোলা পৃথিবী জুড়ে এক অপ্রতিদ্বন্দী জনপ্রিয় কোমল পানীয়। কিন্তু প্রায়ই এমন হয় যে আপনি ফ্রিজে দুই লিটারের বোতল থেকে অল্প পান করার পর হয়তো তা ফ্রিজে থেকে থেকে গ্যাস বিহীন চিনি মেশানো কালো পানিতে পরিনত হয়েছে বা আপনার যত মেহমান আসার কথা ততজন আসেন নি খোলা অবস্থায় রয়ে গেছে অনেক্ষানি কোক । কিন্তু এই ঝাঁজ বিহীন কোক ড্রেনে ফেলে না দিয়ে আসুন জেনে নেই কি কি কাজে লাগানো যেতে পারে এই কোমল পানীয়টি।

বাগানের পোকামাকড় তাড়াতেঃ অবাক করা হলেও সত্যি যে বাগানের পোকামাকড় তাড়াতে কোকাকোলার ব্যাবহার করা যায়। কোকে থাকা মিষ্টি অনেক পোকা মাকড়কে আকৃষ্ট করে কিন্তু এতে থাকা এসিড তারা সহ্য করতে পারেনা। ভারতে কৃষকেরা তাদের ফসলি জমিতে কোন কোন ক্ষেত্রে সস্তা কীট নাশক হিসেবে কোকাকোলা স্প্রে করেন। এটি ব্যবহারের আরো একটি কারন হলো এই কীটনাশক বাজারে পাওয়া যাওয়া অন্যান কীটনাশকের তুলনায় মানুষের জন্য কম ক্ষতিকর ।

শামুক তাড়াতেঃ আপনার বাগানের বীজতলা যদি শামুকের আক্রমনে আক্রান্ত হয় , বীজতলার চারা নষ্ট হয় এবং সৌন্দর্য নষ্ট হয় তাহলে একটি ছোট বোওলে কিছু পরিমান কোক রেখে দিন । পোকা মাকড়ের মতো শামুখের যন্ত্রণা থেকেও রেহাই পাবেন।

মরিচা দূর করতেঃ যেকোন লৌহ দ্রব্যের মরিচা দূর করতে পুরনো কোক কার্যকর ভূমিকা রাখতে পারে। একটি বালতিতে নষ্ট হয়ে যাওয়া কোক রেখে তাতে মরিচা পরা পদার্থটি ডুবিয়ে রাখুন কয়েক ঘন্টা। তারপর দেখুন যাদু। পুরনো কাপড় দিয়ে ঘষেলেই উঠে আসবে মরিচা।

বেসিন বা কমোডের দাগ দূর করতেঃ কোক যদি ফেলতেই হয়ে তবে ড্রেনে না ফেলে বেসিনে বা কমোডে ফেলে আটোকে রাখুন । এবং কতক্ষন পর ভালোভাবে ঘষে পরিষ্কার করে নিন। আশাকরা যায় ভালো রেসাল্ট আসবে।

থালা-বাসন পরিস্কারেঃ কোকাকোলা ব্যাবহার করা যায় চর্বিযুক্ত থালা-বাসন পরিস্কারেও। রাতের জমানো থালা-বাসন গুলো সিংকে রেখে সেখানে কোক ঢেলে ঘুমিয়ে পরুন । সকালে উঠে ধুয়ে নিন এবং বিনা কষ্টে এবং স্ক্রাবারের ঘষামাজা ছাড়াই পান পরিষ্কার থালা-বাসন ।

ঝাঁজালো দুর্গন্ধ থেকে মুক্তি পেতেঃ কাপড়ের গ্যাস বা গ্যাসোলিনের গন্ধ লেগে গেলে তা অসহ্য এবং বিরিক্তিকর। মাঝে মাঝে তা সাবান ব্যাবহারেও ঠিক মতো দূর করা যায়না। সেক্ষেত্রে ১ঃ১ অনুপাতে কোক এবং পানি আপনার ত্রাতা হিসেবে আসতে পারে। কোকের সাথে এই অনুপাতে একটি পাত্রে পানি রেখে তাতে কাপড়টি ভিজিয়ে রাখুন। এবং পরে পানি দিয়ে ভাল মতো ধুয়ে নিন কাপড় দুর্গন্ধমুক্ত হয়ে যাবে । তবে এই মিশ্রন অবশ্যই ওয়াশিং মেশিনে দেওয়া থেকে বিরত থাকবেন ।

ইন্টারনেটে অনেক জায়গায়ই কোকের ব্যাবহার হিসেবে চুলে বা ত্বকে বিভিন্ন রেমিডি হিসেবে কোকের ব্যবহার উল্লেখ করা হয়েছে । তবে আমার নিজেস্ব মতামত থেকে বলতে পারি ত্বক এবং চুল মানুষের দেহের খুবই সেন্সিটিভ উপাদান গুলোর মধ্যে দুইটি। তাই এ সব ব্যাপারে চিকিৎসকের পরামর্শ ছাড়া এক্সপেরিমেন্ট চালানো থেকে দূরে থাকুন ।

ভাল লাগলে লেখা টি LIKE এবং SHARE করুন। ধন্যবাদ

One thought on “ঝাঁজ চলে যাওয়া পুরানো কোক কাজে লাগান। Bangla Tips and tricks

  • March 23, 2019 at 9:43 pm
    Permalink

    Thanks for share nice tricks for everyone…

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *