হোয়াটসএ্যাপ এর কিছু মজার টিপস এন্ড ট্রিকস। Whatsapp Tips and tricks.

Whatsapp Tips and Tricks

 

বিজ্ঞান বিপ্লবের এই শতকের “সোশ্যাল মিডিয়া” অন্যতম এক বিস্ময়ের নাম। আজ থেকে কয়েক যুগ আগেও যেখানে চিঠি লেখা আর দ্রুত যোগাযোগের জন্য টেলিগ্রাম করাই ছিল ভরসা এখন সেখানে আপনি সেকেন্ডের মধ্যেই যোগাযোগ করতে এবং সংবাদ আদান-প্রদান করতে পারছেন এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। এই সোশ্যাল মিডিয়ার অন্যতম যোগাযোগ মাধ্যম হচ্ছে হোয়াটসএ্যাপ। যা পুরো পৃথিবীর মত আমাদের দেশেও খুবই জনপ্রিয় । তাই আজকে জানাবো হোয়াটসএ্যাপ এর এমন কিছু খুটিনাটি বিষয় যা এতদিন আপনার সামনেই ছিল কিন্তু খুটিয়ে দেখা হয়নি এই ই যা… । তাহলে আসুন জেনে নেই বিষয় গুলো

টাইপ না করেও ম্যাসেজ সেন্ড করতে পারাঃ আপনি আসলে নিজে টাইপ না করেও আপনার ম্যাসেজটি টাইপ করিয়ে নিতে পারবেন এবং সেন্ড করে দিতে পারবেন । কিভাবে ? আপনিযদি এন্ড্রয়েড ইউজার হয়ে থাকেন সেজন্য আপনার কাছে আছে “গুগল এসিস্টেন্ট”  আর যদি হন এ্যাপল ইউজার তবে এই কাজটি করতে আপনাকে সহায়তা করবে “সিরি”। আপনি মুখে বলবেন সেটা তারা আপনার জন্য সেন্ড করে দিবে বা লেখায় কনভার্ট করে দিবে আর আপনি শুধু সেন্ড করে দিবেন(ঝগড়া এবং আরগুমেন্টের সময় খুব কাজে দেয়, হাহাহা)। আর বাংলাভাষী দের জন্য ভাল খবর হচ্ছে এখন গুগল এসিটেন্ট বাংলাও টাইপ করতে পারে। এবং আপনি চাইলে এই ডিজিটাল এসিস্টেন্টরা  আপনার ম্যাসেজ গুলোও পড়ে দিতে পারবে।

সেন্ডারকে না জানিয়েও ম্যাসেজ পড়তে পারাঃ বেশির ভাগ সোশ্যাল মিডিয়াতেই আপনি যখন আপনার কাছে পাঠানো ম্যাসেজ “সিন করেন” তখন যে ম্যাসেজটি পাঠায় সে দেখতে পায় এবং বুঝতে পারে যে আপনি ম্যাসেজটি দেখেছেন। হোয়াটসএ্যাপে সেন্ডার কে বুঝতে না দিয়েও ম্যাসেজ পড়ে নেয়ার একটা ট্রিক আছে । আপনি আপনার স্মার্ট ফোনের ফ্লাইট মুডটি অন করুন এবং হোয়াটসএ্যাপ এর ম্যাসেজ গুলো দেখে নিন। দেখা শেষ হলে এ্যাপ থেকে বের হবেন এবং ব্যাগারাউন্ডে যেন এ্যপটি রানিং না থাকে তা নিশ্চিত করবেন। ক্লিনার এ্যাপে একটা ক্লিক করে রিফ্রেশ করে নিবেন। ব্যাস এবার ফ্লাইট মুড অফ সরিয়ে নেটওয়ার্ক অন করে নিন। আপনার সেন্ডার বুঝবেনা আপনি য ম্যাসেজ গুলো পড়ে নিয়েছেন।

লাইভ অবস্থান শেয়ারঃ আপনি এই পদ্ধতিতে একটি নিরদ্রিষ্ট সময়ের জন্য আপনার বন্ধুদের সাথে আপনার লোকেশান শেয়ার করতে পারবেন। আপনি তিনটি টাইম ফ্রেম ব্যাবহার করতে পারবেন , ১৫ মিনিট , তিন ঘন্টা এবং আট ঘন্টা। এই সময়টার মধ্যে আপনি কোথায় কোথায় যাচ্ছেন তা আপনার বন্ধুরা জানতে পারবে। এই ফিচারটির সঠিক ব্যাবহারের মাধ্যমে আমরা অনেক বিপদজনক অবস্থা এড়িয়ে চলতে পারি। করার নিয়ম “এটাচমেন্ট আইকনে” ক্লিক করুন ,  তারপর “Location” আইকনে ক্লিক করুন। এখানে আপনি আপনার বর্তমান অবস্থান এবং নির্দ্রষ্ট সময়ের জন্য লাইভ লোকেশান শেয়ারের অপ্সহন পাবেন।

পাঠিয় দেয়া ম্যাসেজ ফিরিয়ে আনাঃ এক সময় বলা হতো বন্দুকে গুলি আর মুখের কথা একবার বেড়িয়ে গেলে তা আর ফিরিয়ে নেয়া যায়না। আমাদের সোশ্যাল মিডিয়া গুলোও এই পদ্ধতিতে চলতো । বান্ধবীকে পাঠানোর ম্যাসেজ তার চ্যাটবক্সে টাইপ করে সেন্ড করার বদলে তারাহুড়য় তার বাবার চ্যাটবক্সে লিখে সেন্ড করে দিলে এখন ঘাবড়াবার কিছু নেই । হোয়াটসেপ আপনাকে আগামী আট মিনিট! পর্যন্ত তা ফিরিয়ে আনার সু্যোগ দিচ্ছে। শুধু টেক্সটিকে চাপ দিয়ে সিলেক্ট করতে হবে> তারপর ডীলেট> তারপর ডীলেট ফর এভ্রিওয়ান।

চ্যাট পিন করতে পারাঃ  আমরা হোয়াটসেপে অনেকের সাথেই চ্যাট করে থাকি কিন্তু কেউ থাকে খুবই গুরুত্বপূর্ন । চাইনা তাদের চ্যাটবক্সটি কখনো নিচে পরে যাক । তাই আপনি আপনার যেকোন তিনটি চ্যাট ফ্রেন্ড সবার উপরে পারমানেন্টলি ফিক্সড রাখতে পারবেন।

হোয়াটসএ্যাপ দিয়ে GIF তৈরি করাঃ আপনি খুব সহজেই হোয়াটসেপের মাধ্যোমে আপনার গ্যালারীতে থাকা কোন ভিডিও এর থেকে ৬ সেকেণ্ডের একটি GIF তৈরি করে নিতে পারবেন । পদ্ধতি – “এটাচমেন্ট আইকন> গ্যালারী> ভিডীও> উপরের দিকে খেয়াল করলে GIF লিখা একটি অপশন পাবেন ।

লেখা পরিবর্তন করতে পারাঃ  হোয়াটসেপে টেক্সটের আগে এবং পরে (*) ব্যবহার করে দেখবেন লেখা বোল্ড হয়ে গেছে , এবং (_) ব্যবহারে ইটালিক ফর্ম পাবেন। আর (~) ব্যবহারে কি আসলো তা কমেন্ট জনিয়ে উৎসাহ দিলে ভালো লাগবে , এটা জেনে খুশি লাগবে যে আপনি এতদূর পর্যন্ত পড়েছেন।

আজকে এ পর্যন্তই। ভাল লাগলে LIKE এবং SHARE করবেন । আর যেতে যেতে আরেকটি টিপস দিয়ে যাই ।

হোয়াটসেপে লাস্ট সিন বন্ধ করার উপায়: মেইন ম্যানু অপশনে গিয়ে>সেটিংস >আকাউন্টস> প্রাইভেসি>লাস্ট সিন>
ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *