ব্রণ থেকে রাতারাতি মুক্তি পেতে ৩ টি উপায়। 3 Tips to get rid of acne overnight.

3 tips to get rid of acne

ব্রণ প্রতিটা মানুষের জীবনের কোন না কোন সময় হয়। বিশেষ করে বয়ঃসন্ধি কালে এই সমস্যাটা প্রচুর দেখা যায়। ব্রণের অনেক কারণ আছে যা নিয়ে আলোচনা আরেকটা আর্টিকেলে করব কোন এক সময় কিন্তু আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করছি ব্রণ নামক রূপবিনাশী এই বিরক্তিকর সমস্যা থেকে আমরা রাতারাতি কিভাবে সমাধান পেতে পারি।

 

১। বরফ ঘসুনঃ পেকে যায়নি এমন ব্রণের জন্য বরফ একটা সহজ কার্যকর সমাধান হতে পারে। বরফ মাত্র বড় হতে থাকা ব্রণের আকৃতি ছোট করে ফেলতে পারে এবং এর ভিতরে জমা থাকা অতিরিক্ত তেল বের করে দিতে পারে। এছাড়া ভিতরে থাকা ব্যাক্টেরিয়াও বরফের কারণে ধ্বংস হতে পারে। তাই ব্রণ বিকটভাবে বড় হয়ে উঠার আগেই বরফ ব্যবহার করুন।

  • বরফ একটি কাপড়ের মধ্যে পেঁচিয়ে তা আক্রান্ত জায়গায় কিছুক্ষন ধরে রাখুন। কয়েক মিনিট অপেক্ষা করার পর আবার সেঁক লাগান।

রাতে বেশ কয়েকবার লাগান। আশা করা যায় সকালের মধ্যেই আপনার ব্রণ মিশে যাবে।

honey is useful to get rid of acne

২। মধুর ব্যবহারঃ মধু একটি বহুল ব্যবহৃত এবং পরীক্ষিত ন্যাচারাল এন্টি সেপটিক। ব্রণে আক্রান্ত জায়গায় মধু লাগালে তা বন্ধ হয়ে যাওয়া লোমকূপ খুলতে সাহায্য করে এবং ব্যাক্টেরিয়া ধ্বংস করে ব্রণ থেকে দ্রুত মুক্তি দিতে সাহায্য করে।

-এক টুকরা তুলার মধ্যে মধু লাগিয়ে তা ব্রণের উপর ভালোমত লাগান। এরমর অন্তত ৩০ মিনিট রেখে মুখ হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

এছাড়া আপনি মধু ও দারুচিনির গুঁড়া মিশিয়েও ব্রণের উপর লাগাতে পারেন। এই মিশ্রণও রাতারাতি আপনার ব্রণ দূর করতে সাহায্য করবে।

৩। টুথপেস্টের ব্যবহারঃ টুথপেস্ট মনে হয় ব্রণের চিকিৎসায় সবচেয়ে কমন ও সাধারণ উপাদান। টুথপেস্ট আমাদের ঘরে সবসময়ই  থাকে এবং এর ব্যবহার ব্রণ নাশে বেশ কার্যকর। তবে টুথপেস্ট সাদাটা হতে হবে।

-সাদা টুথপেস্ট আঙ্গুলের মাথায় নিয়ে ব্রণের জায়গায় লাগান বিছানায় যাওয়ার আগে। সারারাত এইভাবেই রেখে দিন। সকালে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি আপনার কোন এপয়েন্টমেন্ট না থাকে তাহলে এই পদ্ধতিটি দিনের বেলায়ও প্রয়োগ করুন। এটি বন্ধ হয়ে যাওয়া লোমকূপ খুলে ব্রণ দ্রুত মিশে যেতে সাহায্য করে।

 

এই ছিল রাতারাতি ব্রণ থেকে মুক্তি পেতে ৩ টি কার্যকর টিপস। আমাদের আর্টিকেল ভালো লেগে থাকলে আমাদের ফেসবুক পেজে লাইক দিন এবং আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *