সুন্দর নখের জন্য ৫টি টিপস। 5 Tips for beautiful nails.

5 tips for beautiful nails

এই ২০১৮ সালে  ইন্টারনেট আর গ্লামারের যুগে আমাদের অনেক কিছুর প্রতিই দৃষ্টিভঙ্গি বদলেছে। এক সময় সৌন্দর্যকে মনে করা হত শুধু চেহারার সৌন্দর্য আর গায়ের রঙ কার কতোটা ফর্সা তার উপর। কিন্তু এখন নারীর সৌন্দর্য নির্ভর করে তার পরিপুর্ন পারসোনালিটির উপর। সৌন্দর্যের একটা অংশ  নখ। হাত ও পায়ের নখের সৌন্দর্যও নারীর রূপে একটা আভিজাত্য ও  নান্দনিকতা নিয়ে আসে। আজকের আর্টিকেলে আমরা হাত ও পায়ের নখের সৌন্দর্য বৃদ্ধি করতে ৫ টি টিপস দিবো যা আপনাদের অবশ্যই কাজে লাগবে।

১। ময়েসচারাইজার ব্যবহার করুনঃ হাতের ও পায়ের নখের সৌন্দর্যের জন্য ময়েসচারাইজার ব্যবহার করা খুবই জরুরী। এটি নখের উজ্জ্বলতা ধরে রাখে ও শুষ্ক হয়ে যাওয়া থেকে বিরত থাকে। আমরা সারাদিনে হাত ধোঁওয়ার জন্য অনেক সাবান ব্যবহার করি যা হাতের ও নখের উপরের কিউটিকল শুকিয়ে ফেলে যার ফলে নখ দেখতে বাজে হয়ে যায়। তাই হাতে নিয়মিত ময়েসচারাইজার দিন এবং দেয়ার সময় খেয়াল করবেন কিউটিকল ও নখ যেন বাদ না যায়।

২। ক্যামিকেল যুক্ত নেইল পলিশ থেকে দূরে থাকুনঃ কিছু কিছু সস্তা ব্রান্ডের নেইল পলিশে অনেক রকম বাজে ক্যামিকেল যেমন- Tolune, Dibutyl phthalate, Dimethyl এবং Formaldehyde ইত্যাদি থাকে যা নখের ক্ষতি তো করে। তাই নেইল পলিশ কেনার আগে গায়ের ট্যাগ দেখে নিন এইসব ক্ষতিকর ক্যামিকেল নেইল পলিশে আছে নাকি।

৩। নখ শক্ত করার জন্যঃ গিল ডিকনের বই “দেয়ার ইজ লিড ইন ইউর লিপস্টিক ”  বইতে নখ সুন্দর ও শক্ত করার জন্য একটা হোম মেড ট্রিট্মেন্টের কথা বলা আছে যা আপনার নখকে শক্ত করে ভেঙ্গে যাওয়া থেকে মুক্ত করবে।

২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ২ টেবিল চামচ লবণ, ১ টেবিল চামচ জার্ম অয়েল নিয়ে একটি বোতলে মিশান। এই মিশ্রন নখের উপরে লাগান এবং ৪-৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

৪। ভালো নেইল পলিশ রিমুভার ব্যবহার করুনঃ এসিটোনযুক্ত নেইল পলিশ রিমুভার নখের অনেক ক্ষতি করতে পারে। তাই নেইল পলিশ রিমুভার কেনার সময় দেখে কিনুন এটি এসিটোন মুক্ত নাকি। এছাড়া এখন বাজারে ন্যাচারাল এসিড যুক্ত নেইল পলিশ রিমুভারও পাওয়া যাচ্ছে।

৫। পুষ্টিকর খাবার খানঃ সুন্দর নখের জন্য পুষ্টিকর খাবার খাওয়াও অনেক জরুরী। সুন্দর নখের জন্য প্রোটিন যেমন জরুরী তেমনি জরুরী অমেগা-৩ ফ্যাটি এসিড। ভিটামিন নখ ডিসকালার হওয়া থেকে বিরত রাখে, জিঙ্ক নখে সাদা ছোপ ছোপ দাগ সৃষ্টি হওয়া থেকে বিরত রাখে, ক্যালসিয়াম নখ শক্ত করে, ভিটামিন এ এবং ভিটামিন সি নখ শুকিয়ে যাওয়া থেকে বিরত রাখে। এছাড়া প্রচুর পানি খেতে হবে হাইড্রেটেড থাকতে।

যেকোন ভালো জিনিষ ধরে রাখতে হলে একটু যত্ন ও একটু পরিশ্রম করতে হয়। সৌন্দর্য সবার কাছেই আছে কিন্তু সেটাকে পরিপূর্ণভাবে ফুটিয়ে তোলাটা একটা অনেক বড় ব্যাপার সৌন্দর্যের ক্ষেত্রে। আমাদের আর্টিকেল ভালো লেগে থাকলে আমাদের ফেসবুকের পেজে লাইক দিন এবং আমাদের কমেন্ট করে জানান। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *