সুন্দর ও স্নিগ্ধ ত্বকের জন্য ১০ টি টিপস। 10 Tips For beautiful skin.

10 Tips For beautiful skin

রুপকথার মত আমাদের কোন জাদুর কাঠি নেই অথবা আমাদের নেই কোন যৌবনের ঝর্নাধারা যার পানি পান করে আমরা রাতারাতি সুন্দর হয়ে উঠবো। কিন্তু আমরা যদি আমাদের ডায়েট ও কিছু অভ্যাস নিয়ন্ত্রণ করি তাহলে পেতে পারি স্নিগ্ধ, সুন্দর এবং তারুণ্যজ্জ্বল ত্বক।

আগামীর বাংলার আজকের আর্টিকেল সুন্দর ও স্নিগ্ধ ত্বক নিয়ে। এই আর্টিকেলে থাকছে সুন্দর ও স্নিগ্ধ ত্বক পেতে ১০ টি টিপস।

১। প্রচুর পানি পান করুনঃ পানিশুন্যতা আমাদের শরীরের সিস্টেমের উপর ব্যাপক প্রভাব ফেলে। আমাদের শরীরকে দুর্বল করে ফেলে এবং চেহারায় ক্লান্তি নিয়ে আসে। পানিশূন্যতা ত্বককে শুষ্ক, ঢিলে এবং অনুজ্জ্বল করে ফেলে। তাই সবসময় হাতের কাছে একটা পানির বোতল রাখুন। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

২। প্রচুর শাকসবজি এবং ফল খানঃ ফলে প্রচুর পরিমাণ এন্টি অক্সিডেন্ট থাকে। যা ত্বক থেকে বয়সের ছাপ কমিয়ে ত্বকে একটা প্রানবন্ত উজ্জ্বল ভাব আনতে সাহায্য করে। যেসব ফলে এন্টি অক্সিডেন্ট আছে যেমন- ব্লুবেরি, ডালিম, বাদাম, আঙ্গুর, পেয়ারা ইত্যাদি প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন। শাক সবজি আমাদের শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দিতে সাহায্য করে। ত্বককে বিভিন্ন স্পট ও ব্রনের হাত থেকে মুক্ত রাখতে সাহায্য করে। তাই বেশী করে শাকসবজিও প্রতিদিনের ডায়েটে রাখুন।

৩। সরাসরি সুর্যের আলোতে কম যানঃ সকাল ও বিকালের নরম আলো হয়ত আপনাকে একটু ভিটামিন ডি সরবরাহ করতে পারে। কিন্তু আপনার কাজ যদি হয় বেশী সময় সুর্যের আলোতে থাকা অথবা আপনি যদি অতিরিক্ত সময় সুর্যের আলোতে থাকেন তাহলে তা আপনার ত্বকের অনেক ক্ষতি করতে পারে। তাই বাইরে যাওয়ার আগে সানব্লক ব্যবহার করুন, হ্যাট পড়ুন এবং অবশ্যই উজ্জ্বল আলোতে সাংলাস পড়ে বের হবেন।

৪। ন্যাচারাল স্কিন প্রোডাক্ট ব্যবহার করুনঃ প্রাকৃতিক উপাদানের চেয়ে সেইফ কিছু হতে পারেনা। আমরা যেসব ক্যামিকেলাইজড প্রসাধনী ব্যবহার করি তা দীর্ঘদিনের ব্যবহারে আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। তাই যখন ময়েসচারাইজার বা প্রসাধনী ব্যবহার করবেন চেস্টা করবেন ন্যাচারাল প্রোডাক্ট কিনতে।

৫। নিয়মিত ব্যায়াম করুনঃ ব্যায়াম বা শারীরিক পরিশ্রম আমাদের শরীরকে উজ্জীবিত করে এবং শরীরের সব অংশে অক্সিজেন ও রক্ত সরবরাহে সাহায্য করে। প্রতিদিন কিছু সময়ের জন্য ব্যায়াম্ বা হাঁটাচলা আপনাকে সুন্দর ও স্নিগ্ধ ত্বক দিতে সাহায্য করবে।

৬। দুশ্চিন্তা থেকে ১০০০ হাত দূরে থাকুনঃ দুশ্চিন্তা ও মন খারাপ করে থাকলে আমাদের শরীর থেকে অনেক ক্ষতিকর হরমোন বের হয় যা আমাদের শরীরের উপর প্রভাব তো ফেলেই এমনকি আমাদের ত্বকের উপরও প্রভাব ফেলে। তাই সবসময় হাসিখুশি থাকার চেষ্টা করুন। যেই জিনিস বা যেই মানুষের সংস্পর্শে আপনার মন খারাপ হয় তাদের থেকে দূরে থাকুন।

৭। ঘরে ইনডোর প্ল্যান্ট লাগানঃ আমাদের ঘরের ভিতরে অনেক সময় অক্সিজেনের মাত্রা কম থাকে যা আমরা বুঝতে পারিনা। ঘরের অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করতে ইনডোর প্ল্যান্ট গুরুত্বপুর্ন ভুমিকা রাখতে পারে। তাই চেষ্টা করুন ঘরের ভিতরে একটা ইনডোর প্ল্যান্ট রাখতে।

৮। প্রচুর ভিটামিন সি যুক্ত খাবার খানঃ ভিটামিন সি আমাদের মুখের বলিরেখা সৃষ্টিতে  বাঁধা দেয় এবং শরীরে বয়সের ছাপ সৃষ্টিতে  বাঁধা দেয়। তাই প্রচুর পরিমাণ শাকসবজি এবং ফলমূল খান। প্রতিদিন ভিটামিন সি সাপ্লিমেন্ট ও নিতে পারেন।

৯। চিনি খাওয়া বাদ দিনঃ চিনি আমাদের শরীরে ডায়াবেটিস সম্ভবনা যেমন বাড়ায় তেমনি আমাদের ত্বককে দ্রুত বুড়িয়ে  দেয়। এটি ত্বকের কোলাজেন ও ইলাস্টিনকে ধ্বংস করতে সাহায্য করে যার ফলে আমাদের মুখে ও ত্বকে বলিরেখা দেখা দেয়। এছাড়া চিনি থেকে যে মেদ তৈরি হয় তা খুব সহজে ভাঙ্গে না এবং এটি আমাদের ওজন প্রচুর বাড়িয়ে দেয়।

১০। পর্যাপ্ত ঘুমানঃ পর্যাপ্ত ঘুম প্রায় সব রোগের ঔষধ। ঘুমের সময় আমাদের শরীর নিজেকে থেকে এর সব ক্ষয় পুরন করে। পর্যাপ্ত না ঘুমালে আমাদের ত্বকে ব্রণসহ  ত্বকের উজ্জ্বলতা কমে যায়। সুন্দর ও স্নিগ্ধ ত্বকের জন্য দিনে অন্তত ৮ ঘণ্টা ঘুমানোর  চেষ্টা করুন।

এই ছিল উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য ১০ টি টিপস। আশা করি সবার ভালো লেগেছে। এরকম আরো আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন। আমাদের পেজে লাইক দিন। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *