সর্দি হলে বা ঠাণ্ডায় নাক দিয়ে পানি কেন পড়ে? Why do we have runny nose if we catch cold.

সর্দি হলে বা ঠাণ্ডায় নাক দিয়ে পানি পড়ে কেন?

 

ধুলা-বালি নাকে গেলে, অনেক ঠাণ্ডার সময় অথবা সর্দিজ্বর হলে আমাদের নাক দিয়ে পানি পড়ে এবং সর্দিও পড়ে।  অনেকের মনে প্রশ্ন আসে এই পানি বা সর্দিগুলি কোত্থেকে আসে। আজকের আর্টিকেল আপনাদের জিজ্ঞাসু মনের এই প্রশ্নের উত্তরের জন্য।

আমাদের মিউকাস মেম্ব্রেন যখন কোন জীবাণুর সন্ধান পায় তখন তা ধ্বংস করার জন্য পানি এবং মিউকাসের মিশ্রন তৈরি করে যা সর্দি হিসেবে আমাদের নাক দিয়ে পড়ে। এছাড়া আমাদের নাক যখন কোন এলার্জেনের সংস্পর্শে আসে তখনও অতিরিক্ত মিউকাস তৈরি করে। তাই আমাদের এলার্জি আছে এমন কিছুর সংস্পর্শে আসলে আমাদের নাক দিয়ে পানি পড়ে।

শীতের ঠাণ্ডা আবহাওয়াতেও আমাদের নাক দিয়ে পানি গড়িয়ে পড়ে। এরও খুব সুন্দর একটা ব্যাখা করা যায়। আমাদের ফুসফুসের টিস্যু খুবই সেন্সেটিভ। আমরা নাক দিয়ে যখন শ্বাস নেই তখন  নাকের টিস্যু বাতাসটাকে ভিজিয়ে এবং গরম করে ভিতরে ফুস্ফুসে পাঠায়। কিন্তু শিতের সময় বাইরের বাতাস থান্ডা এবং শুষ্ক থাকে যার ফলে আমাদের নাকের টিস্যুগুলি অতিরিক্ত পানি উৎপন্ন করে ফলে একসময় তা জমে নাক দিয়ে বের হয়ে যায়।

এছাড়া শীতের সময় বাতাসে শিশির থাকে বা ছোট  ছোট জমাত বাঁধা বাষ্পকনা থাকে যা নাকের ভিতরে গিয়ে গরম হয়ে পানি আকারে জমে আবার বের হয়ে আসে। তখন নাক দিয়ে পানি গড়িয়ে পড়ে।

বিজ্ঞানের অগ্রগতির সাথে আমাদের চারপাশ এবং পৃথিবী আমাদের কাছে আরো পরিচিত হচ্ছে। এই ধরনের আরো চমকপ্রদ লেখা পেতে আমাদের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *