আমাদের জ্বর কেন হয়? Why do we get fever?

আমাদের জ্বর কেন হয়?

 

জ্বর আমাদের সবার হয়। যেকোনো সিজন পরিবর্তন বা ইনফেকশন অথবা বড় কোন আঘাত পেলে অথবা বৃষ্টিতে একটু বেশি ভিজলেও আমাদের জ্বর হয়। কিন্তু কখন কি ভেবে দেখেছেন এইযে প্রচণ্ড কষ্টদায়ক উষ্ণানুভুতি এটা কেন আমাদের শরীরে বাসা বাঁধে? কেন আমাদের জ্বর হয়?

আমাদের আজকের এই আর্টিকেলের বিষয় জ্বর নিয়ে। আমাদের কেন জ্বর হয়??

আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটির পিটার নালিনের মতে জ্বর হয় আমাদের শরীরে কোন ভাইরাস বা ব্যাক্টেরিয়া অথবা ফাঙ্গাস জাতীয় কোন কিছু দ্বারা ইনফেকশন হয়। আমাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ইমিউন সিস্টেমকে সাহায্য করে এইসব জীবাণু থেকে মুক্তি পেতে।

শুধুমাত্র ইনফেকশন থেকে মুক্তি পেতেই আমাদের জ্বর হয়না, সিজন পরিবর্তন হলে, হিট স্ট্রোক হলে অথবা কেউ যদি মদ্যপান ছাড়তে চায় তাহলেও তার শরীরের  তাপমাত্রা বৃদ্ধি পায়।

আমাদের শরীরের কোথাও যদি ইনফেকশন হয় তাহলে সেখান থেকে পাইরোজেন নামক বায়োক্যামিকেল রক্তের সাথে মিশে আমাদের মস্তিস্কের হাইপোথ্যালামাসকে জানিয়ে দেয় যে আমাদের শরীর ক্ষতিকর জীবাণু দ্বারা আক্রান্ত হয়েছে। হাইপোথ্যালামাস যখন এটা বুঝতে পারে তখন তা আমদের শরীরকে নির্দেশ করে তাপমাত্রা বাড়িয়ে যত দ্রুত সম্ভব এইসব জীবাণু ধ্বংস করে শরীরকে রক্ষা করতে। বাচ্চাদের অনেক বেশি জ্বর হয় কারন তাদের ইমিউন সিস্টেম অভিজ্ঞ না এবং অতি অল্পতে উদ্দীপ্ত হয়ে পাইরোজেন উৎপন্ন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *