পৃথিবীর সেরা ১০ ধনী ব্যক্তি। Top 10 richest person in the world.

বিশ্বের সবচেয়ে ধনী যারা । সেরা ধনী ২০১৮-২০১৯

 

পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা অভাবের তাড়নায় ২ বেলা পেট পুরে খেতে পারেনা। আবার এমন মানুষও আছে যাদের মোট সম্পদ পুরো একটা দেশের সব মানুষের সম্পদ থেকেও বেশী। বলা হয়ে থাকে পৃথিবীর ধনী ১% মানুষের যত সম্পদ আছে তা পৃথিবীর বাকি ৯৯% মানুষের মোট চাইতেও বেশী। এই সব সিংহাসন বিহীন মুকুটবিহীন সম্রাটদের পরিচয় ও সম্পদ নিয়েই আজকে আমাদের এই আর্টিকেল।

jeff bezos
জেফ বেজোস
সোর্স: https://flic.kr/p/8Pg25W

১। জেফ বেজোসঃ পৃথিবীর সবচেয়ে বড় ইকমার্স ওয়েবসাইট এমাজনের উদ্যোক্তা ও সিইও জেফ বেজোস পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। তার মোট সম্পদের পরিমাণ ১১২ বিলিয়ন ডলার। জেফ এমাজন শুরু করেন তার বেডরুমে। এমাজন প্রথমে একটা অনলাইক ভিত্তিক বই বিক্রির দোকান ছিল। আজকে সেখান থেকেই জেফ পৃথিবীর সবচেয়ে ধনী মানুশে পরিনত হয়েছেন।

২। বিল গেটসঃ বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের মোট সম্পদের পরিমাণ ৯০ বিলিয়ন ডলার। ১৯৭৫ সালে বিল গেটস ও পল এলেন মাইক্রোসফট শুরু করেন। তিনি ২০১৪ সাল পর্যন্ত মাইক্রোসফটের ম্যানাজিং ডিরেক্টর পদে ছিলেন। এখন তিনি একজন বোর্ড মেম্বার হিসেবে আছেন। তিনি এখন অনেক রকম সামাজিক কর্মকান্ডে জড়িত আছেন।

৩। ওয়ারেন বাফেটঃ ওয়ারেন বাফেট এই সময়ের একজজ জনপ্রিয় উদ্যোক্তা, ব্যবসায়ী ও বক্তা। তার মোট সম্পদের পরিমাণ ৯১ বিলিয়ন ডলার। তিনি মাত্র ১১ বছর বয়সে তার প্রথম বিনিয়োগ করেন। তার এখন ৬০ টিরও বেশী কোম্পানি রয়েছে।

৪। বার্নার্ড আর্নল্টঃ খ্যাতনামা ফ্যাশন প্রতিষ্ঠান লুই ভিটনের সি ই ও আর্নল্টের মোট সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন ডলার। তিনি তার জীবনের প্রথমে একজন সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন। এরপর নিজের পরিবারের ব্যবসায় ডিরেক্টর পদে অংশগ্রহন করে আজকে তিনি সেরা ধনীদের মধ্যে একজন।

mark zuckerberg
মার্ক জুকারবার্গ
By (CC) Brian Solis, www.briansolis.com / bub.blicio.us, CC BY 2.0, Link

৫। মার্ক জুকারবার্গঃ জুকারবার্গ ফেসবুকের একজন উদ্যোক্তাদের মধ্যে একজন। তার মোট সম্পদের পরিমাণ ৭৪ বিলিয়ন ডলার। মার্ক জুকারবার্গ সবচেয়ে কম বয়সে বিলিয়নিয়ার হওয়া মানুষ দের মধ্যে একজন। তার কলেজের ক্যাম্পাসে ছোট পরিসরে তিনি ফেসবুক চালু করেন আজকে ফেসবুক ৪০০ বিলিয়ন ডলারের কোম্পানি হয়ে গিয়েছে।

৬। আমান্সিও অর্তেগাঃ বিখ্যাত পোশাকের ব্র্যান্ড জারা ফ্যাসনের উদ্যোক্তা অর্তেগার মোট সম্পদের পরিমাণ ৭০ বিলিয়ন ডলার। তার কোম্পানির সারা পৃথিবীতে ৭০০০ শাখা আছে। ২০১১ সালে তিনি কোম্পানির সি ই ও পদ থেকে অবসর নেন।

৭। কার্লোস স্লিম হেলু; মেক্সিকান ব্যবসায়ী কার্লোস স্লিম হেলুর মোট সম্পদের পরিমাণ ৬৭ বিলিয়ন। তার নিয়ন্ত্রণে প্রায় ২০০ টার মত কোম্পানি চলে। তিনি টেলি কমিউনিকেশন থেকে শুরু করে ব্যাঙ্ক ব্যবসা পর্যন্ত করেন। তার বাবা লেবানন থেকে মেক্সিকো একজন ইমিগ্রান্ট হিসেবে আসেন।

৮। কোক ব্রাদারঃ চার্লস আর ডেভিড কোক দুইজনে মিলে আমেরিকার কোক ইন্ডাস্ট্রিজ চালান। এই দুইজনেই ৬০ বিলিয়ন ডলারের মালিক। এরা দুইজনই তাদের বাবার থেকে এই কোম্পানির অংশ পেয়েছেন। এই দুই ভাই আমেরিকার পলিটিক্সের সাথে খুব ভালো ভাবে জড়িত। এদের যেমন সুনাম আছে তেমনি দুর্নীতির জন্য দুর্নামও আছে।

Larry Ellison
ল্যারি এলিসন
By Oracle PR from Redwood Shores, Calif., USA – Larry Ellison on StageUploaded by Schreibvieh, CC BY 2.0, Link

৯। ল্যারি এলিসনঃ ল্যারি এলিসন সফটওয়্যার কোম্পানি ওরাকলের নির্মাতা ও প্রাক্তন সি ই ও। তার মোট সম্পদের পরিমাণ ৫৮ বিলিয়ন। তার কোম্পানি অনেক সফটওয়্যার বানিয়ে বিশ্বকে টেকনোলজির দিক থেকে অনেক দূরে নিয়ে এসেছে। মার্কিন গোয়েন্দা সংস্থা সি আই এর ডাটাবেজও এলিসনের তৈরি করা। তিনি একজন বড় মনের দাতাও বটে। তিনি পড়াশোনার উন্নতির জন্য কোটি কোটি টাকা দান করেছেন।

১০। মাইকেল ব্লুমবার্গঃ আমেরিকান রাজনীতিবিদ, দাতা ও ব্যবসায়ী মাইকেল ব্লুমবার্গের মোট সম্পদের পরিমাণ ৫০ বিলিয়ন ডলার। ১৯৮১ সালে তিনি একটি মিডিয়া কোম্পানি শুরু করেন। তিনি শেয়ার মার্কেট ও বিভিন্ন ব্যবসায়ে নিজেকে জড়িত রেখেছেন। তিনি আমেরিকার নিউ ইয়র্কের মেয়র ছিলেন অনেক বছর।

এই ছিল আজকের সেরা দশ ধনীর তালিকা।

নিয়মিত আমাদের পোস্ট গুলো পেতে আমাদের সাথে ফেসবুক এবং টুইটারে সংযুক্ত থাকুন। এবং প্রতিদিন ভিসিট করুন আমাদের সাইট আগামীর বাংলা

ধন্যবাদ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *